প্রত্নতত্ত্ব অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জুলাই ২০১৫

রবীন্দ্র কাচারী বাড়ি জাদুঘর

সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানা সদরে শাহজাদপুর বাজার সংলগ্ন স্থানে  রবীন্দ্র কাচারী বাড়িটির অবস্থান। বৃটিশ আমলে নীলকররা এই কাচারি বাড়ি নির্মাণ করেন। ১৮৪২ সালে প্রিন্স দারোকানাথ ঠাকুর প্রথম ইংরেজদের কাছ থেকে কাচারী বাড়িটি কিনে নেন। ১৮৯০ সালে রবীন্দ্রনাথ ঠাকুর প্রথম শাহজাদপুর কুঠিবাড়িতে আসেন এবং ১৮৯৫ সাল পর্যন্ত বহুবার তিনি এখানে এসে বসবাস করেছেন এবং সৃষ্টি করেছেন অনবদ্য সব সাহিত্যকর্ম। প্রাচীন ঐতিহ্যের ধারক বাহক এ ভবনটি জাদুঘর হিসেবে রূপান্তর করা হয়েছে ।

 

এই জাদুঘরের দোতলা ভবনের নিচতলায় পর পর তিনটি কক্ষের দেয়ালে সুন্দর ও সুসজ্জিতভাবে সেঁটে দেয়া রয়েছে করি আঁকা কিছু মূল্যবান ছবি ও দুর্লভ আলোকচিত্র । জলরঙে আঁকা নারী প্রতিকৃতি এবং কয়েকটি নৈসর্গিক চিত্রকর্ম । এছাড়া কবির তিনটি পান্ডুলিপি এবং চারটি আলোকচিত্র এ দুটি কক্ষকে আরো আকর্ষণীয় করেছে । করি ইতালিতে, বিলেতে এবং তাঁর জন্মদিনে মহাত্মা গান্ধীর সঙ্গে বিশেষ মুহূর্তের ছবিগুলো এখনো প্রানবন্ত ।

টিকেট প্রাপ্তিস্থানঃ

জাদুঘরের গেটের  পাশেই রয়েছে টিকেট কাউন্টার, জনপ্রতি টিকেট এর দাম বিশ টাকা করে, তবে পাঁচ বছরের কম কোন বাচ্চার জন্যে টিকেট এর দরকার পড়েনা। সার্কভুক্ত বিদেশি দর্শনার্থীর জন্যে টিকেট মূল্য একশত টাকা এবং অন্যান্য বিদেশী দর্শকদের জন্য টিকেটের মূল্য দুইশত টাকা করে।

বন্ধ-খোলার সময়সূচীঃ

গ্রীষ্মকালে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কেল্লা খোলা থাকে। মাঝখানে দুপুর ১টা থেকে ১.৩০ পর্যন্ত আধ ঘণ্টার জন্যে বন্ধ থাকে। আর শীতকালে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। শীতকালেও দুপুর ১টা থেকে ১.৩০ পর্যন্ত বন্ধ থাকে। আর সবসময়ের জন্যেই শুক্রবারে জুম্মার নামাযের জন্যে সাড়ে বারোটা থেকে তিনটা পর্যন্ত বন্ধ থাকে। রবিবার সাধারণ ছুটি এবং সোমবার বেলা  ২.০০ থেকে   খোলা থাকে। এছাড়াও সরকারী কোন বিশেষ দিবসে জাদুঘর থাকে ।

কিভাবে যাবেন

ঢাকা থেকে বাসে করে সিরাজগঞ্জ বাসস্ট্যান্ড। সেখান থেকে ১০/১৫ টাকায় রিকসায় রবীন্দ্র কাচারী বাড়ি । ইচ্ছা করলে পায়ে  হেঁটেও রবীন্দ্র কাচারী বাড়ি যাওয়া যায়।


Share with :
Facebook Facebook